Digital Skills Needed in the use of Digital Technology

2017-11-03

Regarding the utilization of digital technology in revenue collection, revenue generators were given the importance of revenue generators as well as achieving the digital skills of revenue generators. BASIS President Mr. Mustafa Jabbar made the remarks at a meeting organized by Sher-e-Bangla Nagar Revenue Building on 2 November, 2017.


“রাজস্ব আহরণে তথ্যপ্রযুক্তির ব্যবহার” বিষয়ে আয়কর মেলার মতবিনিময় অনুষ্ঠানে রাজস্ব আহরণে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের পাশাপাশি রাজস্ব আহরণকারীদের ডিজিটাল দক্ষতা অর্জনের ওপরও গুরুত্ব দেয়া হয়। গত ২ নভেম্বর ২০১৭ তারিখে শেরে বাংলা নগরের রাজস্ব ভবনে আয়োজিত এই মতবিনিময় সভায় বেসিস সভাপতি জনাব মোস্তাফা জব্বার এই মন্তব্য করেন।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান জনাব নজিবুর রহমান এর সভাপতিত্বে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমদ পলক। বিশেষ অতিথি ছিলেন কবি কাজী রোজি এমপি এবং বেসিস সভাপতি জনাব মোস্তাফা জব্বার।

প্রধান অতিথির ভাষণে জনাব জুনাইদ আহমদ পলক দেশের তথ্যপ্রযুক্তি শিল্পের বিকাশে জাতীয় রাজস্ব বোর্ডের সহায়তার জন্য সংস্থাটির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং এর চেয়ারম্যানসহ কর্মকর্তাদেরকে ধন্যবাদ দেন। জনাব পলকের মতোই বেসিস সভাপতিও এনবিআরকে তথ্যপ্রযুক্তি খাতকে আয়কর রেয়াত দেয়াসহ ডিজিটাল পণ্যের যন্ত্রাংশের ওপর মাত্র এক শতাংশ কর আরোপ করার জন্য ধন্যবাদ জানান।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী তার ভাষণে ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলায় তার মন্ত্রণালয়ের নিরলস প্রচেষ্টার চিত্র তুলে ধরেন। তিনি মানব সম্পদ গড়ে তোলার জন্য তার মন্ত্রণালয় গৃহিত প্রকল্পগুলোর কথাও উল্লেখ করেন।

বিশেষ অতিথির ভাষণে কাজী রোজী এমপি ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলায় সরকারি-বেসরকারি প্রচেষ্টার প্রশংসা করেন। এনবিআর চেয়ারম্যান তার দপ্তরের ডিজটাল রূপান্তরে সকলের সহযোগিতা আশা করেন।

বেসিস সভাপতি তার ভাষণে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতার চিত্র তুলে ধরেন এবং সরকারের ডিজিটাল যাত্রায় দেশীয় শিল্প খাতকে সম্পৃক্ত করার অনুরোধ করেন। তিনি বলেন, এক সময়ে আমরা অনেক বড় বড় কাজ করতে পারতাম না। সেজন্য বিদেশীরা আমাদের কাজ করে দিতো। কিন্তু এখন আর সেই সময় নেই। আমরা কেবল নিজের দেশের কাজই করতে পারিনা বিদেশের কাজও করছি। আমরা ২০০৮ সালের ২৬ মিলিয়ন ডলারের রপ্তানীকে ১ বিলিয়ন ডলারে উন্নীত করতে পেরেছি মাত্র ৯ বছরে। এবার রপ্তানীতে সহায়তা করার বদৌলতে আমাদের তথ্যপ্রযুক্তি রপ্তানী আরও দ্রুত বেড়ে যাবে।

বেসিস সভাপতি উল্লেখ করেন যে চতুর্থ শিল্প বিপ্লবের সময় শিল্প, কল কারখানা ও ব্যবসা বাণিজ্যের প্রযুক্তি এমনটা বদলাবে যা আমরা কল্পনাও করতে পারিনা। এক সময়ে কেবল কম্পিউটারের লেখালেখি-হিসাব নিকাশ করতে পারলেই সেটি ডিজিটাল দক্ষতা হিসেবে বিবেচিত হতো। সামনের দিনে রোবোটিক্স, আইওটি এবং কৃত্রিম বুদ্ধিমত্তার মতো প্রযুক্তি দুনিয়াটিকে বদলে দেবে। আমাদেরকে সেই দক্ষতা অর্জন করতে হবে। তিনি এনবিআরের জনবলকে দক্ষ করার ক্ষেত্রে বেসিসের সহায়তার প্রস্তাব করেন এবং শিশুদেরকে প্রোগ্রামার বানানোর জন্য সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।

তিনি বলেন, এনবিআর ডিজিটাল হলে রাজস্ব যে বহুগুণ বাড়বে তাতে সন্দেহ থাকার কোন কারণ নাই। তবে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করতে হলে ডিজিটাল দক্ষতাসম্পন্ন জনবল এনবিআর এ থাকতে হবে। তিনি প্রযুক্তি ব্যবহারের পাশাপাশি নিরাপত্তার প্রতিও নজর দেবার আহ্বান জানান।

Latest at BASIS

BASIS EC Meets & Greets Honorable Prime Minister Sheikh Hasina

BASIS EC (2018-20) has met with Hon'ble Prime Minister Sheikh Hasina. On 15 January, 2019 BASIS EC has congratulated..

DETAILS

NEWS     

BASIS has Placed ICT Budget Proposal to Hon’ble Finance Minister

Today BASIS has placed Budget Proposal for FY 2019-20 to Hon’ble Finance Minister A H M Mustafa Kamal. The.

[Read More]

PHOTO GALLERY

See All

BDBL Bhaban (Level 5 - West),
12 Kawran Bazar, Dhaka -1215
Phone: +880 96 12322747,
+880 2 550 121 55;
Fax: +880 2 8144709

Email: info@basis.org.bd

Follow Us


Like and share with us in facebook
Follow us in twitter
Follow us in linkedin
Watch us on youtube
BASIS is ISO 9001:2015 Certified!
Copyright © BASIS. All rights reserved. | V-1 | Design by Magnito Digital Ltd | Developed & Maintained by Systech Digital Limited