Press Release
BASIS in Media
Current News
Press Kit
Upcoming Events
23 Mar 2019
The Largest Regional Technology Congress-BASIS SoftExpo 2019 Ended Successfully
22 Mar 2019
The Largest Regional Technology Congress-BASIS SoftExpo 2019 Begins
21 Mar 2019
BASIS SoftExpo 2019: Massive Response on Last Day as Well!
21 Mar 2019
BASIS SoftExpo 2019: Business Leadership Meet
20 Mar 2019
BASIS SoftExpo 2019: Japan Day has been Celebrated!
More News
Home » Current News » News Detail
Proper Research is Necessary for the Development of ICT sector”
20 Aug 2017

There is no right information for any information in Bangladesh's IT sector. There was no reliable research on why this sector's income, the number of current manpower, and the probability of this. But the development of this sector requires accurate information. It is not only training or manual, but also to provide proper education and training in coordination with the industry. What kind of manpower is needed today, how much manpower will be needed in the next few years. And this requires due diligence.


বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের কোন বিষয়েরই কোন সঠিক তথ্য নেই। এই খাতের আয়, বর্তমান জনবল সংখ্যা, সম্ভাবনা সম্পর্কে আদৌ কেনো নির্ভরযোগ্য গবেষণাও করা হয়নি। কিন্তু এই খাতের উন্নয়নে সঠিক তথ্য প্রয়োজন। শুধু প্রশিক্ষণ বা পুথিগত বিদ্যা দিয়ে নয়, বরং ইন্ডাস্ট্রির সাথে সমন্বয় করেই যথাযথ শিক্ষা ও প্রশিক্ষণ দিতে হবে। বর্তমানে কি ধরণের ও পরিমাণের জনবল চাহিদা রয়েছে, আগামী কয়েক বছরে কি পরিমাণ জনবল দরকার হবে সেটি জানতে হবে। আর এজন্য প্রয়োজন যথাযথ গবেষণা।


রবিবার (২০ আগস্ট ২০১৭) রাজধানীর কারওয়ান বাজারে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) মিলনায়তনে ‘স্টাডি অন আইসিটি জব মার্কেট ইন বাংলাদেশ’ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের আগামী দিনের দক্ষ নেতৃত্ব ও চাকরি সন্ধানীদের যথাযথ দক্ষতায় উপযুক্ত করে গড়ে তোলার লক্ষ্যে জবসবিডি ডটকমের সহযোগিতায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি উক্ত কার্যক্রম শুরু করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব জনাব শ্যাম সুন্দর শিকদার। বিশেষ অতিথি ছিলেন বেসিসের সভাপতি জনাব মোস্তাফা জব্বার ও বিসিএস সভাপতি জনাব আলী আশফাক। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান জনাব সবুর খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়টির সিএসই বিভাগের প্রধান প্রফেসর ড. সৈয়দ আকতার হোসেন ও সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. তৌহিদ ভূইয়া।

প্রধান অতিথির বক্তব্যে টেলিকম বিভাগের সচিব জনাব শ্যাম সুন্দর শিকদার বলেন, বিদেশি প্রতিষ্ঠানগুলো আমাদের কাছে কোনো তথ্য চাইলে আমরা দিতে পারিনা। সঠিক তথ্য না থাকায় তারা বাংলাদেশে বিনিয়োগে বা ব্যবসা করতে আগ্রহী হয়না। তাই আমাদের এখনই প্রয়োজনীয় সকল বিষয়ে গবেষণা করা জরুরী।

বেসিসের সভাপতি জনাব মোস্তাফা জব্বার বলেন, আমাদের সদস্যদের দেওয়া তথ্যমতেই রফতানি আয় ইপিবি বা সরকার প্রকাশিত আয়ের থেকে অনেক বেশি। গবেষণা হয়না বলেই এসব গড়মিল হয়ে থাকে। ফলে আমরা কোথাও নিশ্চিত করে কোন তথ্য দিতে পারিনা। আজকের এই উদ্যোগ অবশ্যই প্রাসঙ্গিক। বেসিস এ ধরণের উদ্যোগের সাথে আছে। কারণ ইন্ডাস্ট্রির সমন্বয় ছাড়া শুধুমাত্র অ্যাকাডেমিক সিলেবাস দিয়ে দক্ষ জনবল তৈরি হবেনা। এ বিষয়ে বেসিস কাজ করে আসছে।  

অনুষ্ঠানে বক্তারা এ ধরণের গবেষণা কার্যক্রম অনেক আগেই হওয়া উচিত ছিলো বলে জানান। দেরিতে হলেও উদ্যোগটি নেওয়ার জন্য সংশ্লিষ্টদের সাধুবাদ জানান। এই গবেষণার মাধ্যমে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের বর্তমান অবস্থা ফুটে উঠবে ও বিদেশি বিনিয়োগে আকর্ষণ বাড়ানো সম্ভব হবে বলে প্রত্যাশা করেন তারা।

Share |

User ID
Password
Can't login?

Copyright © 2019 BASIS. All rights reserved.